• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন |
  • English Version

দেশী খেজুরে ফলের চেয়ে রসের গুরুত্ব

দেশী খেজুরে ফলের
চেয়ে রসের গুরুত্ব

# মোস্তফা কামাল :-
দেশের পল্লীগ্রামে যত্রতত্র অযত্নে অবহেলায় জন্মে আছে প্রচুর দেশী জাতের খেজুর গাছ। তবে মানিকগঞ্জসহ দেশের পশ্চিম ও দক্ষিণাঞ্চলের কিছু এলাকায় শীতকালে গুড় তৈরির জন্য পরিকল্পিত খেজুর চাষ হয়ে থাকে। কিন্তু কিশোরগঞ্জের বিভিন্ন গ্রামে প্রচুর খেজুর গাছ দেখা যায়, যেগুলো প্রাকৃতিক নিয়মেই জন্মে আছে। তবে এসব খেজুরের ফলের চেয়ে রসের গুরুত্বই বেশি।
হোসেনপুরের পানান গ্রামে শনিবার গিয়ে দেখা গেছে, রাস্তার ধারে বিক্ষিপ্তভাবে বেশ কিছু খেজুর গাছ জন্মে আছে। প্রতিটি গাছেই প্রচুর ফল এসেছে। হলুদাভ লাল রং ধরে পাকতে শুরু করেছে। এলাকার মোখলেছুর রহমান মুকুল জানান, দেশীয় খেজুর বাজারে মাঝেমধ্যে দেখা গেলেও ভোক্তাদের তেমন আকর্ষণ করতে পারে না। ২০০ টাকা কেজি দরে বিক্রি হয়। মানুষ এগুলো কিনে লবন পানিতে ভিজিয়ে রেখে দেয়। একদিন পর একটু নরম হলে পরে খেতে হয়। কিছুটা মিষ্টি হলেও শাস খুবই পাতলা।
আমাদের দেশীয় খেজুর গাছে মে-জুন মাসে প্রচুর ফল আসে। কিন্তু মধ্যপ্রাচ্যের খেজুরের এদেশে ব্যাপক চাহিদা থাকলেও দেশী জাতের খেজুরের তেমন চাহিদা নেই। কারণ দেশী জাতের খেজুর তেমন মাংসল নয়, মধ্যপ্রাচ্যের খেজুরের মত সুস্বাদুও নয়। যে কারণে বাজারে দেশী জাতের পাকা খেজুর উঠলেও চাহিদা কম, দামও কম।
কিশোরগঞ্জ জেলা উদ্যানতত্ত্ব কেন্দ্রের (হর্টিকালচার সেন্টার) উপ-পরিচালক আবু আদনান জানিয়েছেন, এই প্রতিষ্ঠান থেকে খেজুরের চারা উৎপাদন করে জনগণের মাঝে বিক্রি করা হয়। প্রতিটি চারার দাম ১৫ টাকা। খেজুরের রস আর ফলের পাশাপাশি বজ্রপাত নিরোধেও এর ভূমিকা রয়েছে। জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত এই কেন্দ্রে ৬৪৯টি চারা উৎপাদন করা হয়েছে। তিনি জানান, ‘বারি খেজুর-১’ নামে গবেষণালব্ধ একটি জাত রয়েছে। এটির রসের পরিমাণ বেশি হয়। তবে উদ্যানতত্ত্ব কেন্দ্রে মূলত প্রচলিত দেশীয় জাত উৎপাদন করা হয়। তিনি জানান, দেশীয় জাতের খেজুরের ফলের তেমন চাহিদা নেই। প্রধানত রসের জন্যই চারা উৎপাদন ও বিপণন করা হয়। এছাড়া জনগণ নিজের উদ্যোগেও বীজ লাগিয়ে চারা উৎপাদন করে থাকে। আবার রাস্তার ধারে, গোরস্থানের ধারেও প্রাকৃতিক নিয়মে জন্ম নেওয়া অনেক খেজুরের গাছ দেখা যায়। উপ-পরিচালক জানান, লম্বা খেজুর গাছ বজ্রপাত নিরোধক হিসেবে ভূমিকা রাখে। গুচ্ছ মূলতন্ত্রের কারণে রাস্তার ধারে জন্ম নেওয়া খেজুর গাছ ভূমি ক্ষয় রোধেও ভাল ভূমিকা রাখে।
পাবনার ইশ্বরদীতে রয়েছে বাংলাদেশ চিনি জাতীয় ফসল গবেষণা ইনস্টিটিউট (বাংলাদেশ সুগার ক্রপ রিচার্স ইনস্টিটিউট-বি.এস.সি.আর.আই)। এখানে আখ, খেজুর, তাল, গোলপাতা গাছের জাত ও ফলন উন্নয়ন নিয়ে গবেষণা হয়। এর মহাপরিচালক ড. ওমর আলী জানিয়েছেন, এই প্রতিষ্ঠানটি আগে ছিল ইক্ষু গবেষণা ইনস্টিটিউট। তখন কেবল ইক্ষু নিয়েই গবেষণা হতো। এখানে দেশীয় প্রজাতির খেজুরের উন্নয়ন নিয়ে গবেষণা হচ্ছে। এর রস এবং ফলের উন্নয়ন নিয়ে গবেষণা হচ্ছে। তবে দেশী খেজুরের ফলের প্রতি মানুষের আগ্রহ কম। বেশি গুরুত্ব দেয়া হচ্ছে রসের ফলন ও গুণগত মানোন্নয়ন বৃদ্ধির ওপর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *